অবিশ্বাস্য হলেও সত্য, তৈরি হয়েছে ‘নকল সূর্য’!

পৃথিবীতেই তৈরি হয়েছে একটি ‘নকল সূর্য’! বিষয়টি সবার কাছে বেশ অবাক লাগলেও সত্য যে, চীন একটি ‘নকল সূর্য’ তৈরি করেছে। যেটি কিনা আসল সূর্যের চাইতে বেশি উত্তপ্ত। শুধু তাই নয়, নকল সূর্য নাকি রয়েছে পৃথিবীতেই।

এর আগে শোনা গিয়েছে, চীন নাকি আকাশে নকল চাঁদ স্থাপন করবে। সেই নকল চাঁদ নাকি চিরচেনা চাঁদের থেকেও বেশি উজ্জ্বল আলো দেবে। আর এবার তারা একটি ‘নকল সূর্য’ বানিয়ে ফেলেছে। বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সর্বভারতীয় সংবাদমাধ্যম।

প্রতিবেদন বলা হয়, চীনা বিজ্ঞানীরা সূর্যটি তৈরি করেছে ভবিষ্যতে শক্তির উৎস হিসেবে। যেখানে সূর্যের কেন্দ্রের তাপমাত্রা দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই বস্তুটির তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস।

‘ইনস্টিটিউট অফ প্লাজমা ফিজিক্স’-এ নির্মিত এই নকল সূর্যের মধ্যে অবিকল আসল সূর্যের মধ্যে যে ভাবে শক্তি উৎপন্ন হয়, সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

স্বাভাবিকভাবে বুঝাই যায়, এ যন্ত্রটি তৈরি করতে ও প্রতিদিন তাকে চালাতে বিপুল খরচ হয়েছে। প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে এই তাপ নির্মিত হয়েছে।

জানা যায়, যন্ত্রটি তৈরির পর এর পিছনে দৈনন্দিন খরচ ১৫ হাজার ডলার। তবে এতো খরচের পরও চীনের নতুন উদ্ভাবনকে ঘিরে উচ্ছ্বসিত গোটা বিজ্ঞানী মহল। তারা মনে করছেন, নতুন এই আবিষ্কার পৃথিবীর ভবিষ্যতে দারুণ প্রয়োজনীয় হয়ে উঠতে পারে।

আপনি দেখেছেন কি?

সৌদি যুবরাজই খাসোগি হত্যার নির্দেশদাতা: সিআইএ

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছিল বলে জানিয়েছে …

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE