অষ্টম শ্রেণি পর্যন্ত দুটি পরীক্ষার বদলে একটির পক্ষে মন্ত্রণালয়

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, সরকার সিদ্ধান্ত নিলে শিক্ষা নীতির আলোকে প্রাথমিক পর্যায়ে অষ্টম শ্রেণি পর্যন্ত দু’টি পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেওয়া হবে।

তিনি বলেন, সরকার চেয়েছে পিইসি ও জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হোক,সেটাই হচ্ছে। সরকার যদি অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পাবলিক পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত নেয় তাহলে সেটিই হবে। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি পাবলিক পরীক্ষার পক্ষে রয়েছে।

রোববার (১৮ নভেম্বর) রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষা কেন্দ্র পরির্দশন করে মন্ত্রী এ কথা বলেন। এদিন সকাল সাড়ে ১০টায় পরীক্ষা শুরু হয়েছে, শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এবার মোট ৭ হাজার ৪১০টি কেন্দ্রে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন খুদে শিক্ষার্থী অংশ নিচ্ছে।

মোস্তাফিজুর রহমান বলেন, যাদের পরামর্শ নিয়ে সমাপনী-ইবতেদায়ী পরীক্ষা শুরু করা হয়েছিল তারা বর্তমানে এ পরীক্ষা আয়োজন নিয়ে ভিন্ন মত প্রকাশ করছে। পঞ্চশ শ্রেণিতে পাবলিক পরীক্ষা আয়োজন করা সরকারের সিদ্ধান্ত, তাই এ পরীক্ষা আয়োজন করা হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়ন করতে এবার প্রশ্ন পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নৈর্ব্যক্তিক প্রশ্ন তুলে দিয়ে রচনামূলক ও এক কথায় উত্তর যুক্ত করা হয়েছে। পাঠ্যপুস্তক পড়ে শিক্ষার্থীরা বুঝতে পারছে কি-না তা মূল্যায়ন করতে নতুন পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

মোস্তাফিজুর রহমান বলেন, সবার সহায়তায় আজ সকাল থেকে সারাদেশে সুষ্ঠুভাবে সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নফাঁস বা কোথাও কোনো বিশৃঙ্খলার ঘটনা শোনা যায়নি।

তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন শুরু হবে ৩০ ডিসেম্বর। তবে পহেলা জানুয়ারিতে নতুন বই পাবে প্রাথমিক শিক্ষার্থীরা। নির্বাচনের জন্য বই পাওয়াতে কোনো অসুবিধা হবে না বলেও জানান মন্ত্রী।

এ বছর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩০ লাখ ৯৮ হাজার ৪১৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রদের থেকে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।

আপনি দেখেছেন কি?

নির্বাচন ঘিরে রাজধানীতে পুলিশের প্রস্তুতি

জাতীয় নির্বাচন ঘিরে সঙ্ঘাত-সহিংসতা ঠেকাতে রাজধানীতে সর্বোচ্চ নিরাপত্তামূলক প্রস্তুতি গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এরই মধ্যে …

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE