fbpx

এবার প্রবাসীদের যে সুযোগ দিল সৌদি সরকার!

সৌদি আরব প্রবাসী কর্মীদের আকামা বা কাজের অনুমতিপত্র পরিবর্তনের ওপর গত বছর যে নিষেধাজ্ঞা দিয়েছিল- তা তুলে নিয়েছে দেশটির সরকার। ফলে সৌদিতে থাকা বাংলাদেশিদের আকামা পরিবর্তনের একটা বড় সুযোগ তৈরি হলো।

সৌদি গেজেট ও আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়, গত ২২ জুলাই প্রবাসীদের আকামা পরিবর্তনের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিয়োগকারী কর্তৃপক্ষ ২২ জুলাই থেকে তাদের কর্মীদের পেশা পরিবর্তন করতে পারছেন। তবে আকামা পরিবর্তনের ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণের কথা বলা হয়েছে, যা আগামী হিজরি সালের শুরু (সেপ্টেম্বরের মাঝামাঝি) থেকে কার্যকর হবে।

আকামা পরিবর্তন করতে চাইলে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে।

এদিকে ইন্টারন্যাশনাল ক্লাসিফিকেশন অব অকুপেশন্সের মান অনুসরণ করে এই আকামা পরিবর্তন করতে হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আব আল খলিল।

যারা এই নিয়ম (ম্যাট্রিক্স সিস্টেম) ও শ্রমনীতি অনুসরণ করবে না, তারা আকামা পরিবর্তনের সুযোগ পাবে না বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে আকামা পরিবর্তনের সুযোগ বন্ধ হওয়ার আগের তিন বছরে ৮ লাখেরও বেশি প্রবাসী তাদের পেশা পরিবর্তনের সুযোগ নিয়েছিল। পরে সেই সুযোগ বন্ধ করে দেয়া হয়। এরপর থেকেই পেশা পরিবর্তনকারী প্রবাসীকে শনাক্ত করে তাদের ২৫ হাজার রিয়াল জরিমানা করা হচ্ছিল।

এদিকে সৌদি সরকারের নতুন এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। এটিকে বড় ধরনের সুযোগ হিসেবে দেখছেন তারা।

উল্লেখ্য, তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে প্রবাসীকর্মীদের মধ্যে এক-চতুর্থাংশই বাংলাদেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE