fbpx

গুগলের মাধ্যমে গুজব ঠেকানোর উপায়

গুগলের রিভার্স ডট ফটোস নামক একটি ওয়েবসাইটের সাহায্যে চাইলে পুরনো ছবি ব্যবহার করে গুজব ছড়ানো রোধ করা যায়। এর মাধ্যমে শব্দের বদলে ছবি দিয়ে সার্চ করা হয়। আপনার ডেস্কটপ, ট্যাবলেট কিংবা মোবাইল থেকে ছবি আপলোড করুন। ইন্টারনেটের অন্য যেসব ওয়েব পেজে এই ছবি আছে যা প্রদর্শন করবে গুগল।

এর মাধ্যমে ছবি, হোয়াটস অ্যাপ মেসেজ, স্ক্রিনশট, মিমের মূল উৎস কোথায় সেটি বোঝা সম্ভব হবে। টিন্ডার ও ফেসবুক ব্যবহারকারীরা ‘সার্চ বাই ইমেজ’ অপশন ব্যবহার করতে পারে।

পর্যটকরা নির্দিষ্ট ছবি ব্যবহার করে লোকেশন খুঁজে বের করতে পারে। ম্যাট্রিমোনিয়াল সাইটগুলোও ভুয়া ব্যক্তিদের চিহ্নিত করতে এ কৌশল ব্যবহার করে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে কোনও ব্যবহারকারী গুগলে কোনও ছবি পোস্ট করে সার্চ করলে তার পরিচয় সম্পূর্ণ গোপন রাখা হয়।

প্রসঙ্গত, গুগল প্রথম ইনকর্পোরেট হয় প্রাইভেট কোম্পানী হিসেবে ১৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর এবং এর প্রাথমিক শেয়ার (আইপিও) ছাড়া হয় ২০০৪ সালের ১৯শে আগস্ট।

সেই সময় ল্যারি পেইজ, সের্গেই ব্রিন এবং এরিক স্কমিট গুগলে ২০ (২০২৪ সাল পর্যন্ত) বছেরর জন্য একসাথে কাজ করতে একমত হন। ২০০৬ সালে, কোম্পানিটি মাউন্ট ভিউতে স্থানান্তরিত হয়।

যখন থেকে এটি ইনকর্পোরেশনে পরিবর্তিত হয় তখন থেকেই এটি সবদিকে বাড়তে শুরু করে, শুধুমাত্র অনুসন্ধান ইঞ্জিনই নয়। কোম্পানিটি অনলাইন সেবা যেমন জিমেইল – ইমেইল সেবা, গুগল ডকস – অফিস সুইট এবং গুগল প্লাস – সামাজিক নেটওয়ার্কিং সেবা প্রভৃতি প্রদান করে থাকে।

গুগলের পণ্য ইন্টারনেট ছাড়াও ডেস্কটপেও ব্যবহার হয় যেমন গুগল ক্রোম – ওয়েব ব্রাউজার, পিকাসা – ছবি সংগঠিত এবং সম্পাদন করার সফটওয়্যার এবং গুগল টক – ইনস্ট্যান্ট ম্যাসেজিং এপ্লিকেশন প্রভৃতি।

গুগল মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড এবং গুগল ক্রোম অপারেটিং সিস্টেম যা শুধু ব্রাউজার অপারেটিং সিস্টেম (বিশেষ ল্যাপটপ ক্রোমবুকে পাওয়া যায়) পরিচালনা করে। -তথ্যসূত্র: ইন্টারনেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE