ঘূর্ণিঝড় ‘গাজা’র তাণ্ডবে নিহত ১১

ভারতের দক্ষিণাঞ্চল তামিলনাড়ু উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গাজা’। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি শক্তি বাড়িয়ে তামিলনাড়ু রাজ্যে আছড়ে পড়ে। এর তাণ্ডবে অন্তত ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) গভীর রাতে নাগাপট্টিনাম ও বেদানিয়ামের কাছে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে। এর প্রভাবে তামিলনাড়ু রাজ্যের প্রায় ৬টি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরছাড়া হয়েছেন ৭৬ হাজারেরও বেশি মানুষ। খবর এনডিটিভির।

শুক্রবার (১৬ নভেম্বর) সকালে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে তামিলনাড়ুতে ভূমিধসের ঘটনা ঘটে।

একদিকে মুষলধারে বৃষ্টি আর অন্যদিকে ঘূর্ণিঝড়ের দাপটে দক্ষিণ ভারতের জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে।

তামিলনাড়ুর ৬ জেলায় রাত আড়াইটার থেকে শুরু হয়েছে তুমুল বৃষ্টি। সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া। ভেঙে পড়েছে প্রচুর বড় গাছপালাও। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে ঝড় থামার পর অন্তত দু’দিন লাগবে বিদ্যুতের খুঁটিগুলো মেরামত করে এলাকায় বিদ্যুৎ ফেরাতে।

নিহতদের মধ্যে ৫ জন দেওয়াল চাপা পড়ে এবং ১ জন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন। বাকিদের মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।

পরিস্থিতি সামাল দিতে উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে লাল সতর্কতা। সতর্কতা জারি করা হয়েছে কেরল এবং আন্দামান ও নিকোবরে। তামিলনাড়ুতে বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তৈরি থাকতে বলা হয়েছে নৌবাহিনী এবং তামিলনাড়ুর বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

দেশটির আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, উপকূলবর্তি তামিলনাড়ু পার করে ক্রমশ দুর্বল হয়ে যাবে গাজা। এর প্রভাবে আগামী ৬ ঘণ্টা ঝোড়ো হাওয়া বয়ে যাবে তামিলনাড়ু ও অন্ধ্রে।

দিল্লির হাওয়া অফিস তরফে শুক্রবার (১৬ নভেম্বর) ভোর রাত ৩টা ১৫ মিনিটের একটি বুলেটিনে জানানো হয়েছে, গাজার কেন্দ্রস্থলটি তামিলনাড়ুর স্থলভাগে এসে পড়লেও তার অন্য অংশটি এখনও রয়েছে সমুদ্রেই। তামিলনাড়ুর উপকূল পার করতে আরও ঘণ্টা দুয়েক সময় নেবে গাজা।

এদিকে বিপর্যয় মোকাবিলায় ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের ৪টি ইউনিট কাজ করছে। পাশাপাশি রাজ্যের ৯ হাজার উদ্ধারকারী কাজ করে চলেছেন। তৈরি রাখা হয়েছে নৌসেনার দুটি জাহাজ ও কপ্টার।

গাজার কথা মাথায় রেখে ইতিমধ্যেই বেশকিছু ট্রেন বাতিল করেছে রেল। চেন্নাই থেকে নাগাপট্টিনম, থিরুভারুর ও তাঞ্জাভুর পর্যন্ত ৩টি ট্রেন বাতিল হয়েছে। বাতিল করা হয়েছে চেন্নাই থেকে দক্ষিণমুখী ৪টি ট্রেন।

ঘূর্ণিঝড় প্রভাবে তামিলনাড়ুর পাশাপাশি কেরালেতেও ঝড়ের বেশ প্রভাব পড়েছে। সেখানেও ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত চলছে।

আপনি দেখেছেন কি?

অবিশ্বাস্য হলেও সত্য, তৈরি হয়েছে ‘নকল সূর্য’!

পৃথিবীতেই তৈরি হয়েছে একটি ‘নকল সূর্য’! বিষয়টি সবার কাছে বেশ অবাক লাগলেও সত্য যে, চীন …

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE