fbpx

‘ধানের ছড়া’ নাকি ‌‘ধানের শীষ’ বিএনপির প্রতীক?

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) জন্য বরাদ্দকৃত ‘ধানের শীষ’ প্রতীকের নাম ভুল দাবি করে তা সংশোধন চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন এক আইনজীবী।

সোমবার (১৯ নভেম্বর) রিটটি দায়ের করেন আইনজীবী হারুন উর রশীদ। রিটে তিনি দাবি করেছেন, বিএনপির প্রতীকের সঙ্গে ধানের শীষের ছবির মিল নেই, ধানের ছড়ার মিল রয়েছে।

জানা যায়, রিটে নির্বাচন কমিশন, বিএনপির মহাসচিবসহ দলের ৬ জনকে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী বলেন, বিএনপি যে প্রতীকে নির্বাচন করছে, তা ভুল। কারণ, তারা বলছে, ‘ধানের শীষ’ কিন্তু ছবিতে দেখা যাচ্ছে ‘ধানের ছড়া’। অর্থাৎ ছবির সঙ্গে প্রতীকের নামের কোনও মিল নেই।

ধানের শীষ আর ধানের ছড়া একই ধরনের না। বিএনপির প্রতীক হচ্ছে ধানের ছড়া। তাই তাদের প্রতীক ঠিক থাকবে কিন্তু ধানের শীষের পরিবর্তে লিখতে হবে ধানের ছড়া।

এর আগেও বিষয়টি বিএনপিকে জানানো হয়েছে দাবি করে তিনি বলেন, বিএনপি এর আগেও কয়েকবার ক্ষমতায় ছিল। সেই সময় তারা প্রতীক বা প্রতীকের নাম সংশোধন করেনি।

এটা তাদের ভুল। ১৯৯১ সালে আমি এই ভুলটি তাদের দৃষ্টিগোচর করলেও তারা সংশোধন করেনি। তাই প্রতিকার চেয়ে নড়াইলের এক বাসিন্দার পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

হারুন উর রশীদ বলেন, আমি আইনজীবী। আমার কোনও রাজনৈতিক পরিচয় নেই। আমি এবং আমার মক্কেল কোনও রাজনীতি করি না। কাছে মামলার ফাইল না থাকায় এ মুহূর্তে রিটকারীর নাম বলা সম্ভব হচ্ছে না।

আপনি দেখেছেন কি?

মহাজোটের চূড়ান্ত চিঠি পেলেন যারা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের শরিকদের আসন নিশ্চিত করে চিঠি দিতে শুরু করছে আওয়ামী …

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE