পাউডারের অজানা ব্যবহার

মেকআপ ত্বকের ওপরটা সুন্দর করবে। কিন্তু ভিতর থেকে ত্বককে ভালো না রাখলে মেকআপেও সুন্দর দেখায় না। তাই মেকআপের আগে কী করণীয় থাকে। জেনে নিন কী করবেন।

গরমকালে শরীরের ঘাম আটকানো এবং ঘামের দুর্গন্ধ এড়াতে অনেকেই ট্যালকম পাউডার ব্যবহার করেন। অনেকে আবার ঘামাচি ও র‌্যাশের সমস্যার সহজ সমাধান হিসেবে এই প্রোডাক্ট বেছে নেন কিন্তু এসব ছাড়াও এর কিছু অজানা ব্যবহার আমাদের অনেকেরই অজানা।

আমাদের আজকের প্রতিবেদন থেকে জেনে নিন, বেবি পাউডার বা ট্যালকম পাউডারের অজানা কিছু ব্যবহার।

♦ গরমকালে যদি আপনার পা খুব বেশি ঘেমে যায়, তাহলে মোজা পরার সময় মোজার ভিতর সামান্য ট্যালকম পাউডার দিয়ে নিন। এমনকি অন্তর্বাস পরার সময়ও পাউডার দিয়ে নিতে পারেন। ফ্রেশ থাকবেন সহজেই।

♦ যাদের চুলের স্ক্যাল্প খুব বেশি তৈলাক্ত তারা একটি বড় ফ্লাফি মেকআপ ব্রাশের সাহায্যে চুলের গোড়ায় সিঁথি কেটে পাউডার লাগিয়ে চুল আঁচড়ে নিতে পারেন। নিমিষেই আপনার স্ক্যাল্পের বাড়তি তেলতেলে ভাব গায়েব।

♦ অনেকেই আছেন যাদের চুলে হার্ড হেয়ার জেল ব্যবহার করতে চান না। তারা চুলের স্টাইলিংয়ে সফট জেলের সঙ্গে সামান্য পাউডার মিশিয়ে চুলে লাগিয়ে হেয়ার স্টাইল করে দেখবেন চুলের স্টাইল হার্ড হয়ে গেছে।

♦ অনেকে বাসায় ওয়্যাক্সিং করে থাকেন। ওয়্যাক্সিংকে একটু সহজ করে তুলতে পারে এই পাউডার। যে এরিয়াতে ওয়্যাক্সিং করবেন, সেখানে সামান্য পাউডার লাগিয়ে ওয়্যাক্স করে ফেলুন। ওয়্যাক্সিং করার পর ভালো করে পাউডার মেখে নিন। চামড়া মসৃণ হবে।

♦ মেকআপের আগে প্রাইমার হিসেবেও ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন। কারণ এটি আপনার ত্বকে সফট এবং স্মুথ ভাব তৈরি করে, যার ফলে ফাউন্ডেশন সুন্দরভাবে ত্বকে বসে যায়।

♦ অনেকের আইল্যাশ এত ছোট এবং পাতলা যে মাশকারা দেওয়ার পরেও যেন শান্তি পান না। আর সব সময় তো ফলস আইল্যাশ ব্যবহার সম্ভব হয় না। সমাধান পাবেন পাউডারে।

প্রথমে হালকা করে এক কোট মাশকারা লাগিয়ে একটা ছোট আইশ্যাডো ব্রাশে পাউডার নিয়ে আইল্যাশে লাগিয়ে নিন এবং অতিরিক্ত পাউডার ঝেড়ে ফেলুন। তারপর আবার ভালো করে কয়েক কোট মাশকারা লাগিয়ে নিন। পরিবর্তন আসবে।

♦ যাদের ত্বক বেশি তৈলাক্ত এবং ত্বক পরিষ্কারের বেশ কিছুক্ষণ পরেই আবার তৈলাক্ত হয়ে যায়। তারা একটু পাউডার নিয়ে পুরো মুখে লাগাতে পারেন। এটি আপনার মুখের অতিরিক্ত তেল কমিয়ে ত্বকে একটা ফ্রেশ লুক এনে দেয়।

♦ পিম্পল এবং একনি স্পট হাইডে বেবি পাউডার এখন বেশ জনপ্রিয়। কারণ, বেবি পাউডার ময়শ্চার শুষে নেয়, যার ফলে পিম্পল শুকিয়ে আসে। এ জন্য একটি ছোট বাটিতে ২ চা চামচ বেবি পাউডার নিয়ে এর মধ্যে পরিমাণ মতো পানি মিশ্রণ করে পেস্ট তৈরি করুন। এবার এটি শুধু পিম্পল অথবা স্পট রয়েছে সেখানে লাগান। ৩০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦ সাধের নেকলেসের চেইনগুলো একটার সঙ্গে আরেকটা পেঁচিয়ে যায়? এটা সব মেয়েদেরই প্রায় কমন ঘটনা। তো সেই চেইন ছাড়াতে গিয়ে আবার বেশ বেগও পোহাতে হয়। সহজে তো ছাড়তেই চায় না।

তবে এই কাজটি এবার থেকে সহজ করে দেবে পাউডার। অল্প একটু পাউডার নিয়ে যেখানে চেইন পেঁচিয়ে গেছে সেখানে লাগিয়ে নিন। তাহলে চেইনের প্যাচগুলো খুলে আসছে।

♦ রাতে ঘুমানোর আগে বিছানার চাদরে কিছুটা পরিমাণ পাউডার ছিটিয়ে দিন। দেখবেন ঘুম ভালো হবে।

♦ কাপড় কাচার পানিতে কিছুটা পরিমাণ পাউডার ঢেলে দিন। জামা কাপড় ঝকঝকে হয়ে উঠবে।

♦ বর্ষাকালে চামড়ার জিনিস ভিজে গেলে, ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে নিয়ে পাউডার মাখিয়ে রাখুন। ভালো থাকবে।

♦ চমশার কাচ মুছুন পাউডার দিয়ে।  দাগ দূর হবে। এ ছাড়াও ড্রেসিং টেবিলের আয়না মোছার ক্ষেত্রেও এই পাউডার ব্যবহার করতে পারেন।

♦ ওয়ার্ডরোব খোলার পর অনেক সময় গন্ধ লাগে। এমনকি কাপড়ও গন্ধ হয়ে যায়। কাপড় রাখার আগে ওয়ার্ডরোবের মধ্যে পাউডার ছিটিয়ে নিন। দেখবেন, আর গন্ধ থাকবে না।

ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন
Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE