বাসি মাংস কিনছেন কিনা বুঝবেন যেভাবে

অনলাইন ডেস্ক: এখনও হোটেল-রেস্তঁরা থেকে মাংস খেতে ভয় পান কেউ কেউ। অনেকে আবার বাড়িতে রান্না করা মাংসেই ভরসা রাখতে পছন্দ করেন। এমনিতেই ওবেসিটি ও কোলেস্টেরলের ভয়ে মাটনের চেয়ে চিকেনের চাহিদা বেশি।

তবে সেখানেও নানা জটিলতা আছে। দোকান থেকে কাটা চিকেন কিনুন বা প্যাকেজড চিকেন— তা আদৌ টাটকা কি না তা বুঝে উঠতে পারেন না বেশির ভাগ ক্রেতাই। বিক্রেতার কথার উপরেই আস্থা রাখতে হয়। কিন্তু কয়েকটা সহজ উপায় জানলেই বোঝা যায়, যে মাংসটা কিনছেন সেটা সতেজ কি না। জেনে নিন সে সব উপায়-

১। মাংস কেনার সময় পারলে হাত দিয়ে পরখ করুন মাংসখণ্ডকে। যদি খুব শক্ত বা খুব নরম বোধ করেন, তা হলে সে মাংস কিনবেন না। টাটকা মাংস হলে তা খুব নরম বা শক্ত হয় না, উল্টো একটা স্প্রিংয়ের মতো স্থিতিস্থাপকতা আসে।

২। সুপার শপ থেকে প্যাকেজড চিকেন কিনতে হলে সাবধান থাকুন। আগেই দেখে নিন, প্যাকেজিং ঠিকঠাক আছে কি না। উপরের ঢাকনার উপর নজর রাখুন, যদি পলিথিন বা ঢাকনা আলগা দেখেন, তা এড়িয়ে চলুন। কেনার সময় অবশ্যই দেখে নিন জিনিসটির এক্সপায়ারি ডেট।

৩। মাংসের গন্ধ সন্দেহজনক হলে তা কিনবেন না। ৪। মাংসের রং দেখুন, যদি দেখেন তা ধূসর বর্ণের, তবে জানবেন তা বাসি বা অনেক ক্ষণ আগে কেটে রাখা মাংস। টাটকা হলে মাংসের রং হবে হালকা গোলাপি।

আপনি দেখেছেন কি?

আপনার শিশু আঙুল চোষে? জেনে নিন প্রতিকার

আঙুল চোষা এমন একটি অভ্যাস যা অনেক শিশুর মধ্যে দেখা যায়। তবে এতে চিন্তিত হওয়ার …

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE