বিশ্বকাপ উপলক্ষে রাশিয়ায় মারা হচ্ছে হাজারো কুকুর

বিশ্বকাপ উপলক্ষে সেজেছে বর্ণিল সাজেছে পুরো রাশিয়া। স্কুল-কলেজ-অফিস, রাস্তাঘাট সর্বত্র একটাই আলোচনা। কোন শহরে কবে কোন ম্যাচ। মস্কোর লুঝনিকি থেকে কালিনিনগ্রাদ, স্পারটাক স্টেডিয়াম থেকে সেন্ট পিটার্সবাগ।

কফির কাপ হাতে হোক, কিংবা গিটারে গুণগুণ, রাস্তাজুড়ে আলোচনা একটাই ফুটবল। তার মধ্যেই মন ভালো নেই অনেকের। কারণ রাস্তায় বেরিয়ে আর প্রিয় কুকুরটিকে আশপাশে দেখতে পাচ্ছেন না। রাশিয়ার সোচি শহরেই মিলেছে বেশ কয়েকটি কুকুরের মরদেহ।

জানা গেছে, বিশ্বকাপ উপলক্ষে রাস্তা নিরাপদ রাখতে কুকুর নিধন চলছে রাশিয়ায়। বিশ্বকাপের আগেই কয়েক হাজার রাস্তার কুকুরকে মেরে ফেলা হয়েছে রাশিয়ার ১১টি শহরে। যাকে বলা হচ্ছে ‘বায়োলজিক্যাল ট্রাশ’ সাফাই অভিযান।

সংবাদ সংস্থার খবর অনুযায়ী, ভিন দেশের অসংখ্য নাগরিক এসেছেন রাশিয়ায়। শহরজুড়ে উৎসবের ঢল। এরই মাঝে এতগুলো কুকুর নাকি বিশ্বকাপ দর্শনার্থী ও প্রশাসনের বিরক্তির কারণ হয়ে উঠেছিল, আর তাই বিষাক্ত খাবার খাইয়ে মেরে ফেলা হয়েছে কয়েক হাজার কুকুরকে। খুব ধীরে ধীরে য্ন্ত্রণা না পেয়েই নাকি মৃত্যুর মুখে ঢলে পড়েছে কুকুরগুলো। বিষাক্ত খাবার খেয়ে প্রথমে বমি করেছে আর তারপরই মৃত্যু।

প্রশাসনের পক্ষ থেকে যদিও বলা হয়েছে, পথের কুকুরদের অস্থায়ী আশ্রয়ে পৌঁছে দেওয়ার জন্যই গাড়িতে করে তুলে নিয়ে যাওয়া হয়েছে। কারণ শহরে ভিনদেশি অতিথিরা রয়েছেন। যে শহরগুলোতে বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে, সেখানে কুকরদের জন্যই আশ্রয়স্থল খুঁজে দিতে চাইছে প্রশাসন, এটা খুব একটা স্বাভাবিক নয়, মত রাশিয়ার এক পশুপ্রেমীর।

‘দ্য গার্ডিয়ান’ সূত্রে জানা গেছে, কুকুর নিধনের জন্য নিয়োগ করা হয়েছে বেসরকারি একটি সংস্থাকে। রাশিয়ার বিভিন্ন রাস্তায় কয়েক হাজার কুকুরের মরদেহের ছবি পোস্ট হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ২০১৪ সালের উইন্টার অলিম্পিক্সের সময় রাশিয়ায় কুকুর নিধন নিয়ে সমালোচনার মুখে পড়েছিল প্রশাসন। বিশ্বকাপ ফুটবলের আসরও তার ব্যতিক্রম হল না।

ফিফার এক মুখপাত্র জানিয়েছেন, ফিফা এবং স্থানীয় সংগঠন কমিটি পশুদের সঙ্গে এমন নিষ্ঠুর আচরণ করতে পারে না। আমাদের এই দায়িত্ব মনোযোগ গিয়ে পালন করতে হবে।

লিওনেল মেসি ও ওজিলের মতো ফুটবল তারকা কিংবা স্বয়ং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রায়ই প্রিয় কুকুর নিয়ে খেলতে দেখা গেছে। সামাজিক মাধ্যমে প্রিয় পোষ্যটির সঙ্গে প্রায়ই ছবি পোস্ট করেন মেসি। ব্যাপক হারে কুকুর নিধনের খবরে অনেকেই উদ্বিগ্ন।

ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE