fbpx

মক্কা থেকে মদিনায় যাওয়া যাবে ট্রেনেই

দীর্ঘ প্রতিখ্ষার পর উদ্বোধন হলো মক্কা-মদিনার যাত্রীবাহী ট্রেন হারামাইন এক্সপ্রেস। সৌদির বাদশাহ সালমান বিন আব্দুলজ আজিজ আল-সৌদ গতকাল মঙ্গলবার উচ্চ গতির এ ট্রেন সার্ভিস উদ্বোধন করেন। যা আগামী ৪ অক্টোবর থেকে নিয়মিত যাত্রী পরিবহন করবে। খবর খালিজ টাইমস।

পবিত্র নগরী মক্কার গভর্নর যুবরাজ খালিদ আল-ফয়সালসহ উর্ধ্বতন রাজকীয় অতিথি ও হারামাইন সার্ভিস সংশ্লিষ্টগণ এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উচ্চ গতি সম্পন্ন ট্রেন ‘হারামাইন এক্সপ্রেস’ ৪৫০ কিলোমিটর (২৮০মাইল) পথ ১২০ মিনিট তথা ২ ঘণ্টায় আরোহীদের নিয়ে মক্কা থেকে জেদ্দার রেড সি পোর্ট হয়ে মদিনায় পৌছবে।

‘হারামাইন এক্সপ্রেস’ উচ্চ গতির ট্রেন যোগাযোগ মধ্য প্রাচ্যের দেশগুলোতে সবচেয় বড় পরিবহন প্রকল্প হিসেবে বিবেচিত হচ্ছে বলে জানান রেল যোগাযোগ প্রকল্প পরিচালক মোহাম্মদ ফালাহ।

হারামাইন এক্সপ্রেস উচ্চ গতির ট্রেনটি প্রতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। পরিবহন কর্তৃপক্ষ যাত্রীদেরকে ২ ঘণ্টার সার্ভিস পদান করবে। ৩৫টি ট্রেন দিয়ে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

এ প্রকল্পটি বিভিন্ন বাধা অতিক্রম করে চালু হতে পর্যন্ত প্রায় ১৬ বিলিয়ন ডলারেরও বেশি খরচ হয়েছে বলে জানায় সৌদি মিডিয়া।

২০১১ সালে এ প্রকল্পটির জন্য স্প্যানিশ কনসোটিয়ামের সঙ্গে দেশটি চুক্তিবদ্ধ হয়; স্প্যানিশ কনসোটিয়ামের ব্যবস্থাপনায় ৩৫টি উচ্চগতির ট্রেন সরবরাহ করবে। যা তারা পরবর্তী ১২ বছর রক্ষণাবেক্ষণ চুক্তিও করে।

সৌদি আরব ভ্রমণে উচ্চ গতির এ ট্রেন সার্ভিস হজ, ওমরা, দর্শনার্থীসহ ও দেশটির উত্তরাঞ্চলীয় ২০ লাখ লোক যোগাযোগের ক্ষেত্রে সুফল ভোগ করবে।

আগামী বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে হজ। এ হজে মক্কা থেকে মদিনায় ২ মিলিয়ন হজ যাত্রী পরিবহণে সক্ষম হবে হারামাইন এক্সপ্রেস।

আপনি দেখেছেন কি?

১০০০ টাকার মধ্যে বিমান ভ্রমণ!

১০০০ টাকারও কমে বিমান ভ্রমণ! বিষয়টি অবাক করার মতো হলেও এমন সুযোগ দিচ্ছে এয়ার এশিয়া। …