মহানবী (স.)-কে কটূক্তি করা যাবে না: ইউ আদালত

মহানবী হযরত মুহাম্মদ (স.)-কে কটূক্তি করা যাবে না। গতকাল বৃহস্পতিবার ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস (ইসিএইচআর) এমন একটি রুল জারি করেছে। ইসিএইচআর জানায়, সমাজে বিশৃঙ্খলা-বিদ্বেষ সৃষ্টি করে এমন ধর্মীয় কটূক্তি করা যাবে না।

২০০৯ সালের অস্ট্রীয় নাগরিক মিসেস এস ‘বেসিক ইনফরমেশন অন ইসলাম’ শীর্ষক দুটি সেমিনারে মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর বিয়ে ও তার স্ত্রী আয়েশাকে নিয়ে কটূক্তি করেন।

এনিয়ে মামলা গড়ায় অস্ট্রীয় আদালতে। অস্ট্রিয়ার নিম্ন আদালতের সাত জন বিচারক রায় দেন, মহানবীর নামে কোন কটূক্তি করা যাবে না।

তারই পরিপেক্ষিতে অস্ট্রীয় আদালতের রায়কে সমর্থন জানিয়ে ইসিএইচআর জানায়, সকল ধর্মের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে হবে। অন্য ধর্মের অনুসারিদের অনুভূতিকে সুরক্ষিত রাখতে, সমাজ ও ধর্মীয় শান্তি প্রতিষ্ঠায় এই রুল জারি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে অভিযোগ প্রমাণের ভিত্তিতে অভিযুক্ত ওই নারীকে ৫৪৮ ডলার অর্থদণ্ড দেওয়া হয়। অভিযুক্ত ওই নারীর পক্ষ থেকে এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে। সুপ্রিম কোর্টও নারীর এ আপিল বাতিল করে দেয়। সূত্র: ডেইলি সাবাহ/ট্রিবিউন/ওয়াশিংটন পোষ্ট/আনাদলু এজেন্সি।

ইত্তেফাক

আপনি দেখেছেন কি?

অবিশ্বাস্য হলেও সত্য, তৈরি হয়েছে ‘নকল সূর্য’!

পৃথিবীতেই তৈরি হয়েছে একটি ‘নকল সূর্য’! বিষয়টি সবার কাছে বেশ অবাক লাগলেও সত্য যে, চীন …

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE