ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন

মেয়েরা এটা ২০১৮, পুরুষ সঙ্গীর যত্ন নাও…

সমকামিতাকে সম্প্রতি বৈধ ঘোষণা করেছেন ভারতের সর্বোচ্চ আদালত। স্বমেজাজেই এই রায়কে স্বাগত জানিয়েছেন টলিউড অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। টুইটারে তিনি লিখেছেন, মেয়েরা এটা ২০১৮। ঠিক মতো করে তোমার পুরুষ সঙ্গীর যত্ন নাও। না হলে অন্য কোনও পুরুষ তার যত্ন নিতে শুরু করবে…।

স্বস্তিকার এই টুইট নিয়ে অবশ্য দ্বিধাবিভক্ত সোশ্যাল মিডিয়া। তিনি রায়ের পক্ষে না বিপক্ষে তা স্পষ্ট নয়। কারও মতে, মত জানাতে গিয়ে কি কিছুটা ব্যঙ্গ করে ফেললেন না অভিনেত্রী? কেউ আবার বলছেন, শুধু মেয়েদের উদ্দেশে কেন এমন টুইট?

১৮৬১ সালের ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় সমকামী যৌন সম্পর্ককে অপরাধ ঘোষণা করা হয়েছিল। একে ‘অসাংবিধানিক’ বলে খারিজ করে সম্প্রতি প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ রায় দিয়েছে, এ ধারা সমকামীদের সমানাধিকারে ধাক্কা দিচ্ছে। প্রধান বিচারপতি বলেন, আমি যা, আমি তা-ই। আমাকে সে ভাবেই গ্রহণ করতে হবে।

পাঁচ বিচারপতির বেঞ্চের সদস্যরা চারটি পৃথক রায়ে একই সুরে লিখেছেন, যৌন পছন্দ মানুষের স্বাভাবিক প্রবৃত্তি। তাই তার ভিত্তিতে ভেদাভেদ করা সংবিধানের ১৪তম অনুচ্ছেদের (নাগরিকদের সমানাধিকার ও আইনি নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে রাষ্ট্রকে) বিরোধী।

বেঞ্চের অন্যতম বিচারপতি ইন্দু মালহোত্রা বলেন, বছরের পর বছর সমানাধিকার থেকে বঞ্চিত করার জন্য সমকামী সম্প্রদায়ের কাছে ইতিহাসের ক্ষমাপ্রার্থনার দায় থেকে যায়।

ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন
Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE