বাংলাদেশে সান ফার্মার ওষুধ উৎপাদন কারখানা উদ্বোধন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় বর্মা আজ (২৫ মে) মেঘনা শিল্প অর্থনৈতিক অঞ্চলে ভারতের শীর্ষ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সান ফার্মার নতুন কারখানার উদ্বোধন করেন।

বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশেষায়িত জেনেরিক ওষুধ কোম্পানি সান ফার্মার কার্যক্রম ১০০ টিরও বেশি দেশে বিস্তৃত।

বাংলাদেশে এটি কোম্পানির দ্বিতীয় বিনিয়োগ, যার বার্ষিক উৎপাদন ক্ষমতা ১ বিলিয়ন ট্যাবলেট এবং ক্যাপসুল।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা প্রদানকালে হাইকমিশনার এই নতুন বিনিয়োগকে বাংলাদেশ এবং ভারতের ক্রমবর্ধমান অর্থনৈতিক এবং শিল্প সহযোগিতার একটি অংশ হিসেবে উল্লেখ করেন এবং তাদের সম্পর্কের সাম্প্রতিক রূপান্তরের একটি দৃশ্যমান প্রতীক হিসেবে চিহ্নিত করেন।

তিনি জোর দিয়ে বলেন, এই কারখানাটি, যা বাংলাদেশের কোনো অর্থনৈতিক অঞ্চলে প্রথম ওষুধ উৎপাদন ইউনিট, এটি কেবল বাংলাদেশের সাথে অংশীদারিত্ব প্রচারের জন্য ভারতের অব্যাহত প্রতিশ্রুতির প্রমাণ নয়, বরং এটি বাংলাদেশে বিনিয়োগের জন্য ভারতীয় ব্যবসায়ীদের ক্রমবর্ধমান আগ্রহও প্রতিফলিত করে।

হাইকমিশনার বর্মা স্বাস্থ্য খাতে শক্তিশালী দ্বিপাক্ষিক সহযোগিতার কথা উল্লেখ করেন, বিশেষ করে কোভিড-১৯ মহামারী চলাকালীন যখন ভারত ‘ভ্যাকসিন মৈত্রী’ উদ্যোগের আওতায় বাংলাদেশকে ভ্যাকসিন সরবরাহ করে এবং অক্সিজেন এক্সপ্রেস ট্রেন প্রেরণ করে, অন্যদিকে বাংলাদেশ ভারতের জন্য গুরুত্বপূর্ণ ওষুধ উপহার দিয়েছিল।

বাংলাদেশের ওষুধ শিল্পের গত কয়েক দশকে উল্লেখযোগ্য অগ্রগতির কথা স্বীকার করে হাইকমিশনার বর্মা জেনেরিক ওষুধ উৎপাদনে বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে আবির্ভাবের কথা তুলে ধরেন।

তিনি উল্লেখ করেন যে বাংলাদেশে অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস (API) চাহিদার প্রায় ৩০% ভারত সরবরাহ করে, যা বাংলাদেশের ওষুধ শিল্পের বিকাশে ভারতের বিশ্বাসযোগ্য অংশীদারিত্বের প্রতিফলন।

দেশীয় উৎপাদনের প্রতি নবায়নকৃত মনোযোগ এবং সরকারের বিভিন্ন প্রণোদনা সহায়তার মাধ্যমে তিনি বলেন, ভারতীয় নির্মাতাদের জন্য বাংলাদেশের কোম্পানির সাথে যৌথ উদ্যোগ, যৌথ গবেষণা এবং প্রযুক্তিগত সহযোগিতার মাধ্যমে ব্যবসায়িক অংশীদারিত্ব প্রতিষ্ঠার প্রচুর সুযোগ রয়েছে।

হাইকমিশনার বর্মা উল্লেখ করেন, আজকের অনুষ্ঠানের মাধ্যমে প্রদর্শিত বাংলাদেশের প্রতি নতুন ভারতীয় বিনিয়োগ কেবল দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ককে শক্তিশালী করে না, বরং দুটি অর্থনীতির মধ্যে সরবরাহ চেইন এবং মূল্য চেইনের সংযোগ স্থাপনের আরও একটি পদক্ষেপ হিসাবে কাজ করে, যা তিনি ভবিষ্যত-উন্মুখ অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার উপায় হিসেবে উল্লেখ করেন।

প্রকাশিত মন্তব্যগুলো যদি প্রাসঙ্গিক এবং আপত্তিজনক না হয় তবে সেগুলো পোস্ট করা হবে। তবে, সম্পাদনা সিদ্ধান্তগুলি বিষয়গত। প্রকাশিত মন্তব্যগুলো শুধুমাত্র পাঠকদের নিজস্ব মতামত এবং দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পাঠকদের মন্তব্যগুলোর অনুমোদন দেয় না।