৬ মে থেকে পবিত্র রমজান শুরু!

জ্যোতির্বিজ্ঞানী ও আকাশ গবেষকদের তথ্য মতে আগামী ৫মে শাবান মাসের শেষ দিন। সে হিসেবে ৬ মে থেকে শুরু হবে পবিত্র রমজান মাসের রোজা। গালফ নিউজ।

সূত্র জানায়, ৫ মে সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় সময় ২টা ৪৬ মিনিটে জন্ম লাভ করবে পবিত্র রমজান মাসের চাঁদ। ঐ দিন দুপুরের পর রমজান মাসের চাঁদ জন্ম লাভ করলেও সে দিন বিকেলে তা দেখা যাবে না বলে জানিয়েছেন দেশটির আকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান সারজা সেন্টার ফর অ্যাস্ট্রোনিওমি অ্যান্ড স্পেস সাইন্স।

রীতি অনুযায়ী চাঁদ দেখার ওপর নির্ভরশীল আরবি মাস। আর চাঁদ দেখার মাধ্যমেই সারাবিশ্বের মুসলিমরা মাসব্যাপী রোজা পালন করেন। আকাশ গবেষক ও জ্যোতির্বিজ্ঞানীরা যাই বলুক না কেন, মুসলিম বিশ্ব চাঁদ দেখেই পালন করবেন পবিত্র রমজান মাসের রোজা। আর এটাই ইসলামের নীতি।

সংযুক্ত আরব আমিরাতের আকাশ গবেষণা প্রতিষ্ঠানটি আরো জানায়, ‘এবার রমজান মাসের শুরু দিকে মুসলিম উম্মাহ ১৩ ঘণ্টা ১০ মিনিট রোজা পালন করবে আর শেষ দিকে ১৩ ঘণ্টা ৪০ মিনিটে গিয়ে দাঁড়াবে এবারের রোজার সময়।

উল্লেখ্য যে, মুসলিম উম্মাহর কাছে রমজান মাস ও রোজা অনেক গুরুত্বপূর্ণ ও মর্যাদাবান। তাই সব মুসলিমই জ্যোতির্বিজ্ঞানের গবেষণার চেয়ে খালি চোখে চাঁদ দেখে রোজা পালন করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন। যদিও রোজা ও রমজানের তারিখ প্রযুক্তির কল্যাণে খালি চোখে চাঁদ দেখার আগেই নির্ধারণ হয়ে যায়।

আপনি দেখেছেন কি?

বাবা মারা গেলে নাতি কি দাদার সম্পত্তির ওয়ারিশ হবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের …

Optimization WordPress Plugins & Solutions by W3 EDGE