অর্ধেক কিশোর-কিশোরী নেতিবাচক অনুভূতি এড়াতে ইন্টারনেট ব্যবহার করে

এবং তিনজনের মধ্যে একজন চেষ্টা করেছে, কিন্তু ব্যর্থ হয়েছে, সামাজিক নেটওয়ার্কগুলিতে কম সময় কাটানোর জন্য, আজ প্রকাশিত একটি সমীক্ষা নির্দেশ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় করা HBSC/WHO (স্কুল-বয়স্ক শিশুদের মধ্যে স্বাস্থ্য আচরণ) এবং 2022 সালে পর্তুগাল সহ 51 টি দেশকে কভার করা গবেষণা অনুসারে, 47.6% পর্তুগিজ কিশোর-কিশোরী বলে যে তারা নেতিবাচক থেকে বাঁচতে ইন্টারনেট ব্যবহার করে অনুভূতি এবং 23.9% বলেছেন যে তারা নিয়মিত সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করতে পারে এমন সময়ের বাইরে কিছু ভাবতে পারে না।

স্ক্রিনের সামনে কাটানো সময় সম্পর্কে, প্রায় 43% যুবক TikTok বিষয়বস্তু শেয়ার করে বা পরামর্শ করে, প্রায় 39% বলে যে তারা হোয়াটসঅ্যাপে বার্তা বিনিময় করে এবং প্রায় 37% সপ্তাহে দিনে দুই বা তার বেশি ঘন্টা ইনস্টাগ্রাম ব্যবহার করে।

সপ্তাহান্তে, এদিকে, প্রায় অর্ধেক (45%) তরুণরা বলে যে তারা ‘অনলাইন’ সিরিজ দেখে, প্রায় 43% TikTok ব্যবহার করে এবং দিনে দুই বা তার বেশি ঘন্টা ‘অনলাইন’ বা ‘অফলাইন’ (40%) গেম খেলে।

বয়ঃসন্ধিকালে সেল ফোনের ব্যবহার বেশি থাকে, অল্পবয়সীরা যারা বলে যে তারা দিনে কয়েক ঘন্টা ব্যবহার করে (2018 সালে 56.6% থেকে 2022 সালে 64.5% পর্যন্ত) তাদের সংখ্যা বৃদ্ধির সাথে। যাইহোক, গবেষকরা তরুণদের শতাংশ বৃদ্ধির বিষয়টি তুলে ধরেন যারা বলে যে তাদের অবসর সময়ে তারা জীবন সম্পর্কে চিন্তা করে, দিনে কয়েক ঘন্টা (33.7% থেকে 38.9% পর্যন্ত)।

“আমরা বলতে পারি না যে নতুন প্রযুক্তির ব্যবহার বেড়েছে তা নিজেই নেতিবাচক, কারণ এটি স্বাভাবিক, নতুন প্রযুক্তিগুলি ক্রমবর্ধমানভাবে আমাদের জীবনের এবং তরুণদের জীবনের অংশ হয়ে উঠেছে এবং আমাদের যা করতে হবে তা হল তাদের সাথে যুক্ত হওয়া এবং এই আচরণগুলিকে স্বাস্থ্যকর করে তুলুন, “অধ্যয়নের সমন্বয়কারী তানিয়া গাসপার লুসাকে বলেছিলেন।

দায়িত্বশীলরাও সতর্ক করেছেন যে নতুন প্রযুক্তির ব্যবহারের সমস্যাটি হল “এটি অন্যান্য ক্ষেত্রে দক্ষতার ব্যবহার হ্রাস করে”।

তথ্য এছাড়াও বন্ধুদের গোষ্ঠীর সমর্থন হ্রাস দেখায় (গড় মান 21.95 থেকে 21.70), সেইসাথে বন্ধুদের সাথে সম্পর্কের গুণমান (8.54 থেকে 8.17 পর্যন্ত)।

বিপরীতভাবে, অনলাইন যোগাযোগ বেড়েছে (60.8% থেকে 62.4%) ঘনিষ্ঠ বন্ধুদের সাথে, বন্ধু ছাড়া অন্য লোকেদের সাথে (40.7% থেকে 42.3%), একটি বৃহত্তর গোষ্ঠীর বন্ধুদের সাথে (38.7% থেকে 39.2%) এবং বন্ধুদের সাথে তারা দেখা করেছে অনলাইন (18.4% থেকে 20.6% পর্যন্ত)।

নেতিবাচক অনুভূতি এড়াতে ইন্টারনেট ব্যবহার করা তরুণ পর্তুগিজদের মধ্যে অনেক বেড়েছে (28.6% থেকে 47.6%), যেমন ছাত্ররা রিপোর্ট করেছে যে তারা কখনও সোশ্যাল মিডিয়াতে কম সময় ব্যয় করার চেষ্টা করেছে এবং ব্যর্থ হয়েছে (2018 সালে 26% থেকে বেড়ে 32.2 হয়েছে 2022 সালে %)।

লুসার সাথে কথা বলতে গিয়ে, HBSC/WHO এবং Aventura Social/ISAMB/University of Lisbon-এর পর্তুগিজ দল থেকে Fábio Botelho Guedes, কিছু “চ্যালেঞ্জ” তুলে ধরেন, যেমন তরুণদের সাথে কাজ করার গুরুত্ব সামাজিক নেটওয়ার্ক ব্যবহারে তারা যে অসুবিধা অনুভব করেছিল কম

“আমাদের এই ডেটা দেখতে হবে এবং তাদের সাথে এটি কাজ করতে হবে এবং তাদের সামাজিক নেটওয়ার্কগুলি কম ব্যবহার করার চেষ্টা করার জন্য কিছু পরিকল্পনা বা কৌশল খুঁজে বের করতে হবে,” গবেষক বলেছেন, তরুণরা যখন এই ফলাফলগুলির মুখোমুখি হয়, তখন স্কুলে পরামর্শ দেয় লেভেল, আরও ফিল্ড ওয়ার্ক, “যা তাদের কম্পিউটারের সাথে এতটা সংযুক্ত হতে বাধ্য করবে না”।

সপ্তাহে স্ক্রিনের সামনে কাটানো সময় সম্পর্কে, কিশোর-কিশোরীদের অভ্যাস পরিবর্তিত হয়েছে, ইনস্টাগ্রাম এবং ইউটিউব টিকটক এবং হোয়াটসঅ্যাপের কাছে জায়গা হারিয়েছে।

ডেটা নির্দেশ করে যে পর্তুগিজ কিশোর-কিশোরীরা কম ইনস্টাগ্রাম কন্টেন্ট দেখে (40.5% থেকে 37.1%) এবং YouTube ভিডিও (39.2% থেকে 32.7%) এবং TikTok (43.1%) এবং/অথবা হোয়াটসঅ্যাপে (38.8%) বার্তা আদান-প্রদানে বেশি সময় ব্যয় করে )

সমীক্ষায় আরও দেখা গেছে যে সামাজিক নেটওয়ার্কগুলিতে অতিরিক্ত সময় ব্যয় করা পরিবার, বন্ধু বা প্রেমিক/প্রেমিকার সাথে তর্কের প্রধান কারণ (69%)। অন্য দুটি হল অতিরিক্ত সময় ব্যয় করা কিছুই না করা/’আশেপাশে আলস্য করা’ (68.3%) বা ওয়েবে ‘সার্ফিং’ করা (59.1%)।

সামাজিক নেটওয়ার্কের এই ব্যবহারকে কীভাবে ভারসাম্যপূর্ণ করা যায় সে সম্পর্কে প্রশ্ন করা হলে, গবেষক উত্তর দেন: “এটি পুরো কাঠামোর মধ্য দিয়ে যাবে (…), স্কুল থেকে পরিবার পর্যন্ত, তাদের ব্যক্তিগতভাবে তাদের বন্ধুদের সাথে আরও বেশি হতে উত্সাহিত করবে এবং খুব বেশি ‘অনলাইন নয়’ ‘

“এবং এখানকার পরিবারগুলি কীভাবে তাদের আরও বেশি পারিবারিক ক্রিয়াকলাপগুলিকে প্রচার করতে সহায়তা করতে পারে যা প্রযুক্তি (…) জড়িত নয় এবং কিছু ‘অফ’ মুহূর্তগুলির সুবিধা নেওয়ার চেষ্টা করবে সে সম্পর্কে চিন্তা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে,” তিনি যোগ করেছেন .

পর্তুগালে, এই গবেষণাগুলির প্রথমটি 1998 সালে প্রয়োগ করা হয়েছিল এবং শেষটি 2018 সালে হয়েছিল৷ এই গবেষণাটি, যা 1998 এবং 2019 এর মধ্যে মনোবিজ্ঞানী মার্গারিডা গাসপার ডি মাতোস দ্বারা সমন্বিত হয়েছিল, এই বছর প্রায় 6,000টি প্রশ্নাবলী অন্তর্ভুক্ত ছিল, নিয়মিত 40টি গ্রুপে শিক্ষার স্কুল (মূল ভূখণ্ড পর্তুগাল), মোট 452টি ক্লাস। 6ষ্ঠ, 8ম এবং 10ম শ্রেণীর ছাত্রদের কাছ থেকে উত্তর আসে।