অস্ট্রেলিয়া বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি দ্বিগুণ করল

অস্ট্রেলিয়া সোমবার ঘোষণা করেছে যে তারা আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভিসা ফি দ্বিগুণেরও বেশি বাড়িয়েছে, যা ইতিমধ্যেই সংকটাপন্ন হাউজিং বাজারের ওপর আরও চাপ সৃষ্টি করছে। সরকার এই পদক্ষেপের মাধ্যমে রেকর্ড মাইগ্রেশন নিয়ন্ত্রণে আনতে চায়।

১ জুলাই থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা ফি ৭১০ অস্ট্রেলিয়ান ডলার থেকে বেড়ে ১,৬০০ অস্ট্রেলিয়ান ডলার (১,০৬৮ মার্কিন ডলার) হয়েছে। অস্থায়ী গ্র্যাজুয়েট ভিসা সহ ভিজিটর ভিসাধারী ও শিক্ষার্থীরা অনশোরে থেকে শিক্ষার্থীদের ভিসার জন্য আবেদন করতে পারবে না।

“আজকের পরিবর্তনগুলি আমাদের আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থা পুনরুদ্ধার করতে এবং একটি ন্যায্য, ছোট এবং অস্ট্রেলিয়ার জন্য আরও উপযোগী মাইগ্রেশন সিস্টেম তৈরি করতে সহায়তা করবে,” বলেছেন হোম অ্যাফেয়ার্স মন্ত্রী ক্লেয়ার ও’নিল একটি বিবৃতিতে।

সরকার জানিয়েছে যে তারা ভিসা নিয়মে ফাঁক বন্ধ করছে যা বিদেশি শিক্ষার্থীদের ক্রমাগত অস্ট্রেলিয়ায় থাকার অনুমতি দেয়। ২০২২-২৩ সালে দ্বিতীয় বা পরবর্তী শিক্ষার্থী ভিসায় থাকা শিক্ষার্থীদের সংখ্যা ৩০% এর বেশি বেড়ে ১৫০,০০০ এরও বেশি হয়েছে।

এই পদক্ষেপটি গত বছরের শেষের পর থেকে শিক্ষার্থী ভিসার নিয়ম কঠোর করার প্রেক্ষাপটে এসেছে, যখন ২০২২ সালে COVID-19 বিধিনিষেধ উঠানোর পরে বার্ষিক মাইগ্রেশন রেকর্ড স্তরে পৌঁছেছিল।

ইংরেজি ভাষার প্রয়োজনীয়তাগুলি মার্চে কঠোর করা হয়েছিল, এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা পেতে যে পরিমাণ সঞ্চয় প্রয়োজন তা মে মাসে ২৪,৫০৫ অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ২৯,৭১০ অস্ট্রেলিয়ান ডলার (১৯,৮২৩ মার্কিন ডলার) করা হয়েছিল, যা প্রায় সাত মাসের মধ্যে দ্বিতীয় বৃদ্ধি ছিল।

ইউনিভার্সিটিজ অস্ট্রেলিয়ার সিইও লুক শিহি বলেছেন যে সরকারের ক্রমাগত নীতিগত চাপ দেশের শক্তিশালী অবস্থানকে ঝুঁকির মধ্যে ফেলবে।

“এটি আমাদের অর্থনীতি বা আমাদের বিশ্ববিদ্যালয়গুলির জন্য ভাল নয়, উভয়েই আন্তর্জাতিক শিক্ষার্থীদের ফি-এর উপর ব্যাপকভাবে নির্ভর করে,” শিহি একটি ইমেইল জবাবে বলেছেন।