“ফ্রান্সের জন্য”: রচিদ হামি একটি মর্মান্তিক চলচ্চিত্রে 2012 সালে সেন্ট-সাইরে মর্মান্তিক হ্যাজিং নিয়ে প্রশ্ন তোলেন

ভুক্তভোগীর ভাই, রচিদ হামি নামকরা মিলিটারি স্কুলের একজন আদর্শ ছাত্রের নির্বোধ মৃত্যুর কারণে তার পরিবারকে ছিন্নভিন্ন করে দেয়।

2012 সালে সেন্ট-সাইর কোয়েটকুইদান (মরবিহান) স্কুলে হ্যাজিংয়ের সময় 23 বছর বয়সে জাল্লাল হামির ডুবে যাওয়া (স্থানীয় ভাষায় “বাহুতেজ”) মহান নীরবতার দ্বারা দ্রুত চুপ হয়ে যায়। ভুক্তভোগীর ভাই পরিচালক রচিদ হামি স্মৃতির এই কাজটিকে একটি ভাঙ্গা পরিবারের মধ্যে 90 এর দশকের আলজেরিয়ান প্রবাসীদের উপর ছাড় ছাড়াই একটি চলচ্চিত্রের সূচনা পয়েন্ট হিসাবে নেন। সুন্দরভাবে লেখা, পরিচালিত ও অভিনীত পোর লা ফ্রান্স মুক্তি পাচ্ছে বুধবার, ৮ ফেব্রুয়ারি।

দক্ষ নির্মাণ

30 অক্টোবর, 2012-এ সেন্ট-সাইর মিলিটারি স্কুলে মর্মান্তিক হাজিং: 23-বছর-বয়সী আইসা একীকরণের অনুষ্ঠান চলাকালীন একটি পুকুরে ডুবে যায়৷ খবরটি এমন একটি পরিবারকে আঘাত করে যার মা তার দুই সন্তানকে নিয়ে 1992 সালে আলজেরিয়া ছেড়েছিলেন এবং যার বাবা পিছনে থেকে যান৷ ইসমায়েল, বড় ভাই, আইসার বিচার আনতে বিব্রত সামরিক কর্তৃপক্ষের মুখোমুখি হন এবং তাইপেইতে তাদের শেষ দিন পর্যন্ত তাদের শৈশবের কথা স্মরণ করেন।

প্রথম ছবিগুলি Apocalypse Now-এর একটি যুদ্ধের দৃশ্যের উদ্রেক করে: একটি ব্যাটালিয়ন দ্বারা একটি পুকুরের রাত্রি পার হওয়া, একটি সাধারণ আতঙ্কের মধ্যে বিক্ষিপ্ত আগুন এবং একটি চেষ্টার চাপে। তারপরে আমরা 1992 সালে আলজেরিয়াতে নিজেদেরকে খুঁজে পাই যেখানে জিআইএ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, একজন মাকে তার দুই ছেলের সাথে ফ্রান্সে একা চলে যাওয়ার জন্য চাপ দিচ্ছে। সিক্যুয়ালটি একটি চতুর নির্মাণে দুটি ঘটনাকে সংযুক্ত করবে একটি নাটক প্রকাশ করতে যা একটি ট্র্যাজেডিতে পরিণত হবে।

অ্যান্টিগোন

ইসমাইল অ্যান্টিগোন। সোফোক্লেসের নাটকে তার মতো, তিনি তার ভাইকে মর্যাদাপূর্ণ অন্ত্যেষ্টিক্রিয়া দেওয়ার জন্য কর্তৃপক্ষকে বোঝানোর চেষ্টা করেন। রচিদ হামি অতীতের সাথে বর্তমান অ্যাকশন পরিবর্তন করে তার চলচ্চিত্র নির্মাণ করেন। সমান্তরাল সম্পাদনা আমাদের একই সাথে ইসমায়েল এবং তার ভাইয়ের মধ্যে সংযোগগুলি এবং তার প্রতি সামরিক কর্তৃপক্ষের স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে তার একগুঁয়েতার কারণগুলি অন্বেষণ করতে দেয়। ইসমাঈল যে মিশনে নিয়োজিত ছিলেন সেই মিশনের ন্যায্যতা দিয়ে দুটি বর্ণনা একই সাথে বলা হয়েছে।

ইসমায়েলের একগুঁয়েমির মুখে মা এবং তার নতুন স্বামীর বদমেজাজি মতামতের মধ্যে একটি বৈপরীত্য এবং ঘটনাগুলিকে ছোট করতে সেনাবাহিনীর বিব্রতকর অনুভূতির উদ্ভব হয়। পরিবারের কাছে তিক্ত স্বাদ রেখে তার শেষ কথা হবে। দুজনের মধ্যে: দুই ভাইয়ের ঘটনাবহুল গল্প, যাদের একজন ভূমির বাইরে থাকে এবং অন্যটি ফ্রান্সে একটি ধর্মান্ধ দেশপ্রেমিক বিশ্বাস দ্বারা চালিত হয় যা শেষ পর্যন্ত তাকে পিঠে ছুরিকাঘাত করবে। জটিল এবং ভারসাম্যপূর্ণ অনুভূতি যা এটি প্রকাশ করে এবং এর আখ্যানে আকর্ষণীয়, অসাধারণভাবে লিখেছেন এবং রচিদ হামি দ্বারা চিত্রায়িত, পোর লা ফ্রান্স হৃদয় ও মনকে স্পর্শ করে।

ফাইল
ধরণ: নাটক
পরিচালকঃ রচিদ হামি
কাস্ট: করিম লেকলো, শাইন বুমেদিন, লুবনা আজাবল, সামির গুয়েসমি, লরেন্ট লাফিট, স্লিমান দাজি
চলমান সময়: 1h53
প্রকাশের তারিখ: ফেব্রুয়ারি 8, 2023
পরিবেশক: স্মারক বিতরণ

সারসংক্ষেপ: মর্যাদাপূর্ণ সেন্ট-সাইর মিলিটারি স্কুলে একীকরণের অনুষ্ঠান চলাকালীন, 23 বছর বয়সী আইসা তার জীবন হারায়। একটি সেনাবাহিনীর মুখোমুখি হয়ে যারা তার দায়িত্ব স্বীকার করার জন্য সংগ্রাম করে, তার বড় ভাই ইসমাইল সত্যের জন্য যুদ্ধ শুরু করে। তার ছোট ভাইয়ের জীবন সম্পর্কে তার তদন্ত আলজিয়ার্সে তাদের শৈশব এবং তাইপেইতে তাদের শেষ মুহূর্তগুলির স্মৃতি ফিরিয়ে আনবে।