অনলাইন শিক্ষা এবং জেনারেটিভ এআই: ভার্চুয়াল এআই টিউটরদের যুগে আপনাকে স্বাগতম

যদি আপনি একজন আজীবন শিক্ষার্থী হন, তবে সম্ভাবনা রয়েছে যে আপনি বছরে এক বা একাধিক অনলাইন কোর্স গ্রহণ করেছেন। কিন্তু পরবর্তীতে আপনি যে অনলাইন কোর্স গ্রহণ করবেন, তা হতে পারে আরও ব্যক্তিগতকৃত, জেনারেটিভ এআই এর কল্যাণে। কারণ চ্যাটজিপিটি এবং অন্যান্য জেনারেটিভ এআই টুলগুলির এই যুগে, অনলাইন কোর্স প্রদানকারীরা ক্রমবর্ধমানভাবে জেনারেটিভ এআই ব্যবহার করছে অনলাইন শিক্ষার্থীদের জন্য আরও উন্নত এবং অভিযোজনযোগ্য অভিজ্ঞতা প্রদানের জন্য।

এই নিবন্ধে, আমরা কিভাবে দুই প্রদানকারী, খান একাডেমি এবং উডাসিটি, জেনারেটিভ এআই প্রযুক্তি গ্রহণ করেছে এবং অনলাইন শিক্ষাকে উন্নত করেছে তা বিশ্লেষণ করব।

খান একাডেমির খানমিগো সহায়ক শেখার গভীরতায় সহায়তা করে

খান একাডেমি একটি অলাভজনক প্রতিষ্ঠান যা বিশ্বের যেকোনো স্থানে সকল বয়সের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে শিক্ষা প্রদানের মিশনে রয়েছে। এই মিশন পূরণের জন্য, খান একাডেমি ওপেনএআই এর সাথে অংশীদারিত্ব করেছে খানমিগো তৈরির জন্য, যা শিক্ষার্থীদের জন্য একটি ভার্চুয়াল টিউটর হিসেবে কাজ করে এবং অন্যান্য কাজের মধ্যে, প্রতিটি শিক্ষার্থীর জন্য পৃথকীকৃত প্রশ্ন জিজ্ঞাসা করে গভীরতর শিক্ষার জন্য উত্সাহিত করতে পারে।

প্রত্যেক শিক্ষার্থী আলাদা। এবং অনলাইন শিক্ষার একটি দীর্ঘ প্রতিশ্রুত সুবিধা হল যে শিক্ষার যাত্রা প্রতিটি শিক্ষার্থীর বিষয়বস্তুর উপলব্ধি অনুযায়ী ব্যক্তিগতকৃত হতে পারে। উদাহরণস্বরূপ, কিছু মানুষকে একটি ধারণা আয়ত্ত করার আগে আরও সহায়তা প্রয়োজন হতে পারে। কিন্তু বৃহৎ পরিসরে এই ধরণের ব্যক্তিগতকরণ অর্জন করা কঠিন হয়ে দাঁড়িয়েছে, যেখানে জেনারেটিভ এআই এর ভূমিকা আসে। ওপেনএআই এর জিপিটি-৪ বড় ভাষা মডেল ব্যবহার করে, খান একাডেমি ঠিক সেই ধরণের ব্যক্তিগতকৃত সহায়তা এবং টিউশন প্রদান করতে পারে যা শিক্ষার্থীরা প্রয়োজন। যেমন, খান একাডেমির প্রধান শেখার কর্মকর্তা ক্রিস্টেন ডাইসারবো বলেছিলেন, “আমরা মনে করি জিপিটি-৪ শিক্ষা ক্ষেত্রে নতুন সীমানা খুলছে। অনেক লোক এই ধরণের প্রযুক্তির স্বপ্ন দেখেছে অনেক দিন ধরে।”

জিপিটি-৪ কে এতটাই রূপান্তরকারী করে তোলার একটি কারণ হল এর প্রাকৃতিক ভাষায় অবাধে প্রশ্ন এবং প্রম্পটগুলি বোঝা এবং গঠন করার ক্ষমতা। এটি একটি প্রাকৃতিক পেছনে-পেছনে আলোচনার সুবিধা দেয়, অন্য কথায়, ঠিক একটি মানবিক আলাপের মতো – যেমন একটি শিক্ষার্থী এবং শিক্ষক মধ্যে একটি শারীরিক শ্রেণিকক্ষে আলাপ। অনলাইন পরিভাষায়, এই ক্ষমতাটি প্রতিটি শিক্ষার্থীর জন্য পৃথকীকৃত প্রশ্ন জিজ্ঞাসা করতে, তাদের অগ্রগতি পরিমাপ করতে এবং গভীরতর শেখার জন্য উত্সাহিত করতে ব্যবহার করা যেতে পারে। যেমন, “কি হবে যদি…?” বা “আপনি এই উত্তরটি কেন দিয়েছেন?” এই ধরনের প্রশ্নগুলি নিশ্চিত করতে সাহায্য করে যে শিক্ষার্থীরা কেবল প্রশ্নের সঠিক উত্তর পাচ্ছে না বরং মৌলিক ধারণাগুলি সম্পূর্ণরূপে বুঝতে পারছে।

আকর্ষণীয়ভাবে, খানমিগো ভার্চুয়াল টিউটর ঐতিহ্যবাহী শিক্ষা পরিবেশে শিক্ষকদের জন্য একটি শ্রেণিকক্ষ সহকারী হিসাবেও কাজ করতে পারে। প্রকৃতপক্ষে, খান একাডেমি পরীক্ষা করছে যে শিক্ষকেরা কিভাবে শ্রেণিকক্ষে এই প্রযুক্তি ব্যবহার করতে পারে – উদাহরণস্বরূপ, শিক্ষার উপকরণ এবং শ্রেণিকক্ষ প্রম্পট তৈরি করতে। এটি আবার শিক্ষকদের প্রতিটি শিক্ষার্থীর জন্য শেখাকে আরও ব্যক্তিগতকৃত করতে সহায়তা করবে।