শিক্ষাবিদ্যার দিক থেকে ২০২৪ সালের প্রবণতা

২০২৩ সাল আমেরিকান উচ্চ শিক্ষার জন্য একটি ঝড়তোলা বছর ছিল।

সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, যেসব কলেজ ফেডারেল অর্থায়ন গ্রহণ করে, তাদের কলেজ ভর্তির সময় জাতিগত বিবেচনা অসাংবিধানিক। ইসরাইল-হামাস সংঘর্ষের প্রতিক্রিয়ায় জাতীয়ভাবে কলেজ ক্যাম্পাসগুলিতে প্রতিবাদের মুখোমুখি হয়ে বিশ্ববিদ্যালয়গুলি আলোচনায় আসে। আইনপ্রণেতা, নিয়ামক, এবং জনসাধারণের বাড়তি নজরদারির ফলে কলেজীয় ক্রীড়াবিদদের পেশাদার ক্রীড়ার দিকে আরো বেশি ঝুঁকে পড়ার পরিচয় দেয়। সৃজনশীল এআইয়ের আগমন অনেক প্রতিষ্ঠানকে যেসব চ্যালেঞ্জ এবং সুযোগ নিয়ে আসে তার জন্য তারা প্রস্তুত নয়।

উচ্চ শিক্ষা খাত এক দশকেরও বেশি সময় ধরে আর্থিক এবং জনসংখ্যাতাত্ত্বিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, যেখানে উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের চরম ভর্তি প্রত্যাশিত হচ্ছে ২০২৫ সাল নাগাদ। গত বছরের ঘটনাবলী নেতাদের সামনে একটি টেকসই পথ তৈরির চ্যালেঞ্জ আরও জটিল করে তুলেছে, যা কলেজ প্রেসিডেন্ট, তাদের সিনিয়র নেতৃত্ব দল, এবং শাসন পর্ষদের মনোযোগ আকর্ষণ করবে ২০২৪ সাল ও তার পরে। রাজনৈতিক মনোযোগ এবং উচ্চ শিক্ষায় আস্থা হ্রাসের ফলে খাতের নেতৃত্ব সংকট আরও গভীর হবে যখন অধিকাংশ প্রেসিডেন্ট এবং চ্যান্সেলর পদত্যাগের দিকে তাকিয়ে থাকবেন এবং সম্ভাব্য নেতারা শীর্ষ ভূমিকায় পদার্পণ করতে অস্বীকার করবেন।

নিম্নলিখিত প্রবণতাগুলি আজকের উচ্চ শিক্ষার দৃশ্যপট গঠন করছে, ভৌগোলিক অবস্থান, প্রতিষ্ঠানের ধরণ, বা ব্র্যান্ডের ভিত্তিতে নয়:

ফলাফলের যুগ: একটি আকর্ষণীয় মূল্য প্রস্তাব প্রকাশ: অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয়, যা একসময় সামাজিক মোবিলিটির ইঞ্জিন হিসাবে দেখা হতো, এখন বৈষম্য ধরে রাখার হিসাবে দেখা হচ্ছে, যা পাবলিক ট্রাস্টের হ্রাস প্রতিফলিত করে এবং বিশ্ববিদ্যালয়ের নেতাদের জন্য একটি সম্ভাব্য চ্যালেঞ্জ হতে পারে যাতে তারা উচ্চ শিক্ষার মূল্য আরও ভালভাবে প্রকাশ করতে পারে এবং ছাত্র, পরিবার, নিয়োগকর্তা, এবং