মোহময়ী শিল্প প্রদর্শনী দ্বারা প্রতারিত হওয়ার পিছনের কারণগুলি কি?

ইউরোপীয় নগরগুলিতে প্রচুর প্রসারিত হওয়া তথাকথিত “মোহময়ী প্রদর্শনী” নামের শিল্প অভিজ্ঞতাগুলির সাথে যুক্ত হওয়ার দুইটি ব্যর্থ চেষ্টার পর, এখানে কেন এই ধরণের শিল্প অভিজ্ঞতাগুলির একবারের জন্য অবসান ঘটানো উচিত তার কারণ তুলে ধরা হল।

আমি পিকাসোর “গুয়ের্নিকা” দেখেছি। মাইকেলাঞ্জেলোর ডেভিডের সামনে দাঁড়িয়েছি। ফ্রান্সিস বেকনের “ভেলাসকেজের পোপ ইনোসেন্ট এক্স-এর পোর্ট্রেটের পরের অধ্যয়ন” দেখে মুগ্ধ হয়েছি। কিন্তু ক্লিম্টের মোহময়ী প্রদর্শনীর মতো কিছু আগে কখনো দেখিনি।

ওয়ারস সফরের সময় এই অভিজ্ঞতা আমার হয়েছিল। পোল্যান্ডের রাজধানীর বিভিন্ন খাদ্য স্বাদ গ্রহণের পর (যা প্রচুর এবং মুখরোচক), আমি কিছুটা প্রতারিত হয়ে প্রাগার পুরনো পোস্ট-শিল্পাঞ্চলে সোহো ফ্যাক্টরিতে ক্লিম্টের ইভেন্টে গিয়েছিলাম। এটি পূর্ব নদীর পাড়ের “বিকল্প জেলা” হিসেবে পরিচিত।

এই এলাকাটি রোমাঞ্চকর ভেন্যু এবং প্রকল্পের একটি স্বর্ণখনি হিসাবে বিল করা হয়েছিল, যা গ্যালারি, দোকান, বার এবং “হিপ হ্যাংআউট” প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু আসলে, এমন কিছুই ছিল না, এলাকাটি যেন “আপনি যদি তা নির্মাণ করেন, তবে তারা আসবে”… কিন্তু কেউ আসেনি।

নিওন মিউজিয়ামের একটি দ্রুত ভ্রমণের পর, যা একটি পুরানো শিল্প স্থানকে সাংস্কৃতিক স্থানে পরিণত করা হয়েছিল, আমি বেশ হতাশ হয়েছিলাম। বার্লিনে আমার বাসস্থানের সময় আমি যে অভিজ্ঞতা পেয়েছিলাম তা বিবেচনায় নিয়ে যখন “হিপ” মূল্যায়ন করি, তখন এটি বিবেচনা করি। তবে যদি এটি বিকল্প সাংস্কৃতিক কেন্দ্রের জীবন্ত হাবের অংশ হয়, তবে এটি ওয়ারস যেমন ভাবেছিল তা নয়, অথবা এটি যা প্রাপ্য, তা নয়।

তারপর আমি সোহো আর্ট সেন্টারে গিয়েছিলাম, যা বিভিন্ন সাংস্কৃতিক ইভেন্টের জন্য একটি দর্শনীয় ভেন্যু হিসাবে বর্ণিত হয়েছিল।